• সকাল ১১:২০ মিনিট শনিবার
  • ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
আজ থেকে কালাম আমার পরিবারের একজন সদস্য আওয়ামীলীগ নেতা বিরুর বংশ উচ্ছেদের হুমকির ঘটনায় বাবুল ওমরকে শোকজ ঘোড়াকে জয়ী করতে নির্বাচনী মাঠে কাঁচপুরের খাঁন পরিবার ঘোড়ার পক্ষে যু্বলীগের সাংগঠনিক সম্পাদক কামাল হোসেনের উঠান বৈঠক উপজেলা আওয়ামীলীগের নীতি নির্ধারক সোহাগ রনি? সোনারগাঁয়ে গত ৯ দিন ধরে দুই সহোদর নিখোঁজ সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবা জব্দ, ১কারবারি গ্রেপ্তার আমান খাঁনের উদ্যোগে কাঁচপুরে কালামের নির্বাচনী প্রচারনা সভা আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘনের অভিযোগ হুইপ বাবুর বিরুদ্ধে আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন হুইপ বাবুর বিরুদ্ধে বন্দরের নতুন চেয়ারম্যান মাকসুদ চেয়ারম্যান নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা
আজি ফাগুন বনে বইছে মাতাল হাওয়া

আজি ফাগুন বনে বইছে মাতাল হাওয়া

Logo


হুসাইন রবিউল

বসন্ত মানেই ফুলের সুবাস বসন্ত মানেই মাতাল হাওয়া । ঋতুরাজ বসন্তের আগমনে প্রকৃতি খুলে দেয় তার দখিন দুয়ার। আগুন রাঙ্গা ফাগুনে কোকিলের গান, ভ্রমরের গুঞ্জন আর গাছে গাছে পলাশ শিমুলের হাতছানি সবাইকে বিভোর করে তোলে। শীতের জীর্নতা ভেঙ্গে বন-বাদাড়ে পারিজাতের রঙের ছটা, বসন্তের দূত কোকিলের কুহু কুহু ডাক ব্যাকুল করে বাঙ্গালির অন্তর। বাংলা ঋতুচক্রের সর্বশেষ এ ঋতু প্রকৃতিতে সৃষ্টি করে এক রাজসিক আবহ। শুধুমাত্র প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকেই নয় বাংলা সাহিত্যেও এক বিরাট স্থান দখল করে আছে বসন্ত ঋতু। বসন্ত নিয়ে কবি সাহিত্যিকদের কৌতুহলের শেষ নেই। বসন্তকে উপজিব্য করে রচিত হয়েছে অসংখ্য গল্প, কবিতা ও সংগীত। অনেকেই বসন্তকে প্রেমের ঋতু হিসেবে অবিহিত করে থাকেন। বসন্তে বাহারি ফুলের মেলা, পাখিদের অবিরাম কলরব আর উদাসী দখিন হাওয়া মানব মনে দোলা না দিয়ে পারে না। তাই বসন্তে প্রেমের স্ফুরন ঘটাই স্বাভাবিক। বসন্ত এলেই প্রকৃতিতে শুরু হয় সাজসাজ রব। বসন্ত মানেই নতুন প্রানের স্পন্দন, গাছে গাছে আ¤্র মুকুলের প্রাচুর্য আর মৌমাছির বিরামহীন উড়াউড়ি। বসন্তে বৃক্ষকুলে কচিপাতার সমারোহ দেখে প্রকৃতিপ্রেমীরা হারিয়ে যান ভাবনার জগতে।
বসন্তের প্রথম দিন পহেলা ফাল্গুনকে বাঙালি পালন করে বসন্ত উৎসব হিসেবে । বিগত দেড় দুই দশক আগেও বসন্ত উৎসব পালনের আনুষ্ঠানিকতা এমন ছিল না। আগে গ্রামে সনাতন ধর্মাবলম্বীরা বিভিন্ন পূজা অর্চনার মধ্য দিয়ে পালন করতো বসন্তের প্রথম দিনটিকে। এছাড়া বিভিন্ন স্থানে পহেলা ফাল্গুন উপলক্ষে বসতো বারোয়ারী মেলা। মেলায় দৈনন্দিন জিনিসপত্রের পাশাপাশি মিঠাই মন্ডার পসরা সাজিয়ে বসতেন দোকানীরা। নাগরদোলা, লাঠিখেলাসহ সার্কাসের ব্যবস্থা থাকতো এসব মেলায়। মূলত মেলাকে কেন্দ্র করেই পালিত হতো বসন্ত উৎসব। বর্তমানে বসন্ত উৎসব পালনের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে। এখন এ উৎসব গ্রামের তুলনায় শহরেই বেশী আড়ম্বরপূর্ন ভাবে পালিত হয়। শহরে বৈচিত্রময় অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয় দিনটি। বসন্ত উৎসব পালনের জন্য পহেলা ফাল্গুনে শহরের নানা স্থানে নাচ,গান ও কবিতা আবৃত্তির আয়োজন হয়ে থাকে। বাসন্তী শাড়ি ও হাতে কাঁচের চুরি পড়ে খোপাঁয় বাহারী ফুল গুজে তরুনীরা উৎসবে যোগ করে নতুন মাত্রা। ছেলেরা হলুদ পাঞ্জাবিতে সাজিয়ে তোলে নিজেকে । বসন্ত উৎসবে এখন তরুন তরুনীদের উচ্ছাস চোখে পড়ার মতো। শহরের সীমানা পেড়িয়ে এ উৎসবের ব্যাপ্তি এখন দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। সারা দেশে এখন বিভিন্ন আঙ্গিকে পালিত হয় এ উৎসব। বাঙালির নিজস্ব উৎসবের মধ্যে বসন্ত উৎসব এখন গোটা বাঙালির কাছে বেশ সমাদৃত । সময়ের ব্যবধানে এটি এখন বাঙ্গালির প্রাণের উৎসবে পরিণত হয়েছে। তাই এ উৎসবকে বরন করে নিতে নানা আয়োজন চোখে পড়ে। বিপুল ঐশ্বর্যের অধিকারী ঋতুরাজ বসন্তকে বরন করে নিতে কবিগুরু রবী ঠাকুর লিখেছেন আজি দখিন-দুয়ার খোলা/এসো হে, এসো হে,এসো হে আমার বসন্ত এসো..।
বাউল স¤্রাট শাহ আব্দুল করিমের কন্ঠেও উঠে এসেছে বসন্তে প্রেমের বন্দনা। বসন্ত বাতাসে সই গো/ বসন্ত বাতাসে/ বন্ধুর বাড়ীর ফুলের গন্ধ আমার বাড়ী আসে…।
বসন্তের সৌন্দর্যের ভান্ডার এতটাই সমৃদ্ধ যে রবীন্দ্রনাথ তার গানে লিখেছেন আজ জোছনা রাতে সবাই গেছে বনে/ বসন্তের এই মাতাল সমীরনে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution